শুক্রবার | ১৮ জানুয়ারী, ২০১৯

কাল বৌদ্ধ আর্য্য পুরুষ বনভান্তের শততম জন্মবার্ষিকী

প্রকাশঃ ০৭ জানুয়ারী, ২০১৯ ০৪:০৭:৪০ | আপডেটঃ ১৭ জানুয়ারী, ২০১৯ ১১:১৬:২২  |  ২৩৩
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। মহাপরির্বান প্রাপ্ত বৌদ্ধ আর্য্যপুরুষ মহাসাধক শ্রীমৎ সাধনান্দ মহাস্থবির বনভান্তের কাল শততম জন্মবার্ষিকী। বৌদ্ধধর্মীয় মহাগুরু বনভান্তের জন্ম ১৯২০ সালের ৮ জানুয়ারি রাঙামাটি সদরের ১১৫ নম্বর মগবান মৌজার মোড়ঘোনা নামক গ্রামের এক নিম্ন-মধ্যবিত্ত পরিবারে। মানব সংসারে দুঃখ-কষ্ট দেখে মহামতি গৌতম বুদ্ধের পথ অনুসরণ করে ১৯৪৯ সালে প্রব্রজ্যা নেন তিনি। এর মধ্য দিয়েই সংসার ছেড়ে বৌদ্ধসন্যাসীর জীবনধারণ করেন বনভান্তে। দীর্ঘ ধ্যান-সাধনার মাধ্যমে লাভ করেন বৌদ্ধ ধর্মের অলৌকিক শক্তি অরহত্ব। এর পথ ধরে ২০১২ সালের ৩০ জানুয়ারি মহাপরিনির্বাণ লাভের মধ্য দিয়ে দেহত্যাগ করেন তিনি। জীবদ্দশায় অধ্যক্ষ হিসেবে রাজবন বিহারে অবস্থান করেছিলেন তিনি।
এদিকে বনভান্তের এবার শততম জন্মবার্ষিকী ঘিরে উৎসবে মুখর বৌদ্ধধর্মাবলম্বীরা। অনুষ্ঠানে যোগ দিতে রাঙামাটি রাজবন বিহারে নামছে অগণিত পুণ্যার্থীর ঢল। এ উপলক্ষে রাঙামাটি রাজবন বিহারে পালিত হচ্ছে সপ্তাহব্যাপী ননা আচার-অনুষ্ঠান। অনুষ্ঠানে যোগ দিচ্ছেন- রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানসহ দেশের বিভিন্ন স্থান থেকে অগণিত ভক্ত ও পুণ্যার্থী। সোমবার রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদের উদ্যোগে বিহার প্রাঙ্গণে আয়োজন ছিল, দিনব্যাপী বিনামূল্যে চিকিৎসা শিবির। এ ছাড়া দুপুরে বাংলায় বৌদ্ধধর্ম গ্রন্থ সমগ্র ত্রিপিটক অ্যাপস উদ্বোধন করেন, চাকমা রাজা ব্যারিস্টার দেবাশীষ রায়। আজ ভোর ৫টায় রাজবন বিহারে সংরক্ষিত বনভান্তের পবিত্র দেহধাতুতে বৌদ্ধভিক্ষু এবং পুণ্যার্থীদের পুস্পাঞ্জলি অর্পণ করে শ্রদ্ধা নিবেদন দিয়ে শততম জন্মবার্ষিকী অনুষ্ঠানের শুভসূচনা করা হবে।

রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদের সভাপতি গৌতম দেওয়ান জানান, এরপর ভোরে পরমপূজ্য বনভান্তের শততম জন্মদিনের কেক কাটা হবে। আনুষ্ঠানিকভাবে কেক কাটবেন বনভান্তের উত্তরসূরী ও রাজবন বিহার আবাসিক ভিক্ষুপ্রধান শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির। পরে সকালে বুদ্ধপূজা, পঞ্চশীল প্রার্থনা, সংঘদান, অষ্টপরিস্কার দান, বুদ্ধমূর্তি দান, আকাশ ও হাজার প্রদীপ পূজা, সম্মাননা, পুরস্কার বিতরণী ও ধর্মীয় সভা অনুষ্ঠিত হবে। সন্ধ্যায় আকাশ ও হাজার প্রদীপ প্রজ্জ্বলনসহ ফানুস উত্তোলণ করা হবে।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions