বৃহস্পতিবার | ২৫ এপ্রিল, ২০২৪
উপাসক উপাসিকা পরিষদের সংবাদ সম্মেলন

বনভান্তের শততম জন্মদিন উপলক্ষে রাজবন বিহারে সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার আয়োজন

প্রকাশঃ ০৪ জানুয়ারী, ২০১৯ ০৭:২৩:৩৪ | আপডেটঃ ২১ এপ্রিল, ২০২৪ ০৭:০৪:২৬  |  ১৩৪৬
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। মহাপরির্বানপ্রাপ্ত বৌদ্ধ আর্য্যপুরুষ মহাসাধক শ্রীমৎ সাধনান্দ মহাস্থবির বনভান্তের জন্মোৎসব উপলক্ষে এ উপলক্ষে রাঙামাটি রাজবন বিহারে আয়োজন করা হয়েছে, সপ্তাহব্যাপী বর্ণাঢ্য অনুষ্ঠানমালা। অনুষ্ঠানে প্রতিদিন রাঙামাটি, খাগড়াছড়ি ও বান্দরবানসহ দেশের বিভিন্ন স্থান থেকে যোগ দিচ্ছেন, অগণিত ভক্ত ও পুণ্যার্থী।

এসব কর্মসূচির বিষয়ে শুক্রবার বিকালে এক সংবাদ সম্মেলন করে রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদ। এতে উপস্থিত ছিলেন, পরিষদের সভাপতি গৌতম দেওয়ান, সহ-সভাপতি ও জাতীয় মানবাধিকার কমিশনের সাবেক সদস্য নিরুপা দেওয়ান, সাধারণ সম্পাদক অমীয় কান্তি খীসা, প্রচার সম্পাদক অ্যাডভোকেট সুস্মিতা চাকমাসহ অন্য কর্মকর্তারা।

এ সময় রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদে সভাপতি গৌতম দেওয়ান বলেন, ২ জানুয়ারি বনভান্তের জন্মস্থান রাঙামাটি সদরের মোরঘোনায় ধর্মীয় অনুষ্ঠানের মধ্যে দিয়ে সপ্তাহব্যাপী অনুষ্ঠানমালার শুরু হয়েছে। বৃহস্পতিবার শহরে বৌদ্ধধর্মীয় গ্রন্থ ‘ত্রিপিটক’ শোভাযাত্রা প্রদর্শন করা হয়। শুক্রবার আয়োজিত বনভান্তের দুর্লভ আলোকচিত্র নিয়ে স্থিরচিত্র প্রদর্শনীর উদ্বোধন করেন, রাজবন বিহারের আবাসিক ভিক্ষুপ্রধান শ্রীমৎ প্রজ্ঞালঙ্কার মহাস্থবির ও চাকমা রাজা ব্যারিস্টার দেবাশীষ রায়। সকাল-বিকাল ভিক্ষুসঘের পবিত্র ত্রিপিটক পাঠ ছাড়াও সকালে অনুষ্ঠিত হয়েছে, বনভান্তেকে নিয়ে সঙ্গীত ও রচনা প্রতিযোগতা।

কাল (শনিবার) ১১৮ শ্রমণকে (প্রবজ্যাধারী গৃহত্যাগী বৌদ্ধসন্যাসী) উপসম্পদা প্রদানসহ ত্রিপিটক পাঠ করা হবে। এ ছাড়াও প্রতিদিন সন্ধ্যায় হাজার প্রদীপ ও আকাশ বাতি প্রজ্জ্বলন করা হচ্ছে। ৮ জানুয়ারি বনভান্তের শততম জন্মবার্ষিকীকে কেক কাটা, ধর্মীয় সভা, পঞ্চশীল প্রার্থনা, সংঘদান, অষ্টপরিস্কার দান, বুদ্ধমূর্তি দান, আকাশ ও হাজার প্রদীপ প্রজ্জ্বলন, সংরক্ষিত বনভান্তের দেহধাতুতে পুস্পাঞ্জলি অর্পণসহ সার্বজনীন পুণ্যানুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

তিনি আরো জানান, বনভন্তের জন্মদিন উপলক্ষে সপ্তাহব্যাপী ধমীর্য় কার্যক্রম হাতে নেয়া হয়েছে, আগামী ৭ জানুয়ারী বাংলায় সমগ্র ত্রিপিটকের আপস উদ্বোধন করা হবে এবং ৮জানুয়ারী ভোরে রাজ বনবিহারে বনভন্তের জন্মদিন উপলক্ষে কেক কাটা এবং সন্ধ্যায় আকাশ প্রদীপ প্রজ্জলন করা হবে।


প্রসঙ্গত: বৌদ্ধধর্মীয় মহাগুরু বনভান্তে ১৯২০ সালের ৮ জানুয়ারি রাঙামাটি সদরের ১১৫ নম্বর মগবান মৌজার মোড়ঘোনা গ্রামের এক নিম্নমধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ২০১২ সালের ৩০ জানুয়ারি দেহত্যাগ করেন তিনি। বনভান্তে জীবদ্দশাকালে অধ্যক্ষ হিসেবে রাজবন বিহারে অবস্থান করেছিলেন। এবার অনুষ্ঠিত হতে যাচ্ছে বনভান্তের শততম জন্মবার্ষিকী।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions