শনিবার | ২০ এপ্রিল, ২০২৪

বনভান্তের জন্মবার্ষিকী উপলক্ষে রাঙামাটিতে ত্রিপিটক শোভাযাত্রা

প্রকাশঃ ০৩ জানুয়ারী, ২০১৯ ০৭:৪৪:৪৪ | আপডেটঃ ১২ এপ্রিল, ২০২৪ ০৩:১৯:৩১  |  ১১১৪
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। মহাপরির্বানপ্রাপ্ত বৌদ্ধ আর্য্যপুরুষ মহাসাধক শ্রীমৎ সাধনান্দ মহাস্থবির বনভান্তের শততম জন্মবার্ষিকী উপলক্ষে রাঙামাটিতে বৌদ্ধধর্মীয় গ্রন্থ ‘ত্রিপিটক’ শোভাযাত্রা বের করেছে বৌদ্ধ সম্প্রদায়।

বৃহস্পতিবার বেলা ২টার দিকে কয়েকশ’ গাড়ির বহর নিয়ে ধর্মীয় গ্রন্থ ত্রিপিটক, গৌতম বুদ্ধের মূর্তি ও বনভান্তের প্রতিকৃতি প্রদর্শন সহকারে শহরজুড়ে প্রধান সড়কে শোভাযাত্রা প্রদক্ষিণ করা হয়। এতে হাজার হাজার বৌদ্ধ নরনারী অংশ নেনে। এ সময় বৌদ্ধধর্মীয় বাণী প্রচার ও সঙ্গীত পরিবেশন করা হয়।

এছাড়াও বনভান্তের শততম জন্মোৎসব ঘিরে আন্তর্জাতিকখ্যাত বাংলাদেশের প্রধান বৌদ্ধধর্মীয় প্রতিষ্ঠান রাঙামাটি রাজবন বিহারে পাঁচ দিনব্যাপী ধর্মীয় অনুষ্ঠামালা পালিত হচ্ছে। ত্রিপিটক শোভাযাত্রা দিয়ে শুরু হয়েছে অনুষ্ঠানমালা। শোভাযাত্রাটি রাজবন বিহার হতে শুরু হয়ে শহরের বনরূপা-তবলছড়ি-আসামবস্তি-রাঙ্গাপানি-ভেদভেদী হয়ে প্রদক্ষিণের পর আবার রাজনবন বিহার গিয়ে শেষ হয়। রাজবন বিহারের আবাসিক ভিক্ষুপ্রধান শ্রীমৎ প্রজ্ঞালংকার মহাস্থবির ও শ্রীমৎ জ্ঞানপ্রিয় মহাস্থবিরসহ বৌদ্ধভিক্ষুরা গাড়িবহরের শোভাযাত্রায় নেতৃত্বে দেন। এরপর বিকালে অনুষ্ঠিত হয়েছে প্রদীপ প্রজ্জ্বলন। রাজবন বিহার উপাসক-উপাসিকা পরিষদ এসব কর্মসূচির বিষয়টি নিশ্চিত করে।

উল্লেখ্য, বৌদ্ধ আর্য্যপুরুষ বনভান্তে ১৯২০ সালের ৮ জানুয়ারি রাঙামাটি সদরের ১১৫ নম্বর মগবান মৌজার মোড়ঘোনা গ্রামের এক নিম্নমধ্যবিত্ত পরিবারে জন্মগ্রহণ করেন। ২০১২ সালের ৩০ জানুয়ারি দেহত্যাগ করেন তিনি। বনভান্তে জীবদ্দশাকালে অধ্যক্ষ হিসেবে রাজবন বিহারে অবস্থান করেন।

বনভান্তের শতজন্মোৎসব উপলক্ষে ত্রিপিটক প্রদর্শনী ছাড়াও ৪-৭ জানুয়ারি সকাল-বিকাল প্রতিদিন ভিক্ষুসংঘের ত্রিপিটক পাঠ উপসম্পদা কর্মসূচির আয়োজন করা হয়েছে। ৮ জানুয়ারি ভোর ৬টায় বেলুন উত্তোলণ ও কেক কেটে দিনব্যাপী বনভান্তের জন্মদিন পালিত হবে।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions