শনিবার | ২০ এপ্রিল, ২০২৪

রাঙামাটিতে বই বিতরণ, এখনো আসেনি ক্ষুদ্র নৃ গোষ্ঠী ত্রিপুরা ও মারমা ভাষার বই

প্রকাশঃ ০১ জানুয়ারী, ২০১৯ ১২:৩৬:৩৬ | আপডেটঃ ১৮ এপ্রিল, ২০২৪ ০৬:০৬:০৮  |  ১৪৯৪
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। সারাদেশের মত রাঙামাটির বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে মঙ্গলবার সকালে বই বিতরণ করা হয়েছে। সকাল ১১টায় শহরের বনরুপা মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে বই বিতরণের মাধ্যমে এই কার্যক্রমের উদ্বোধন করেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা। এসময় জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খোরশেদুল আলমসহ শিক্ষক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। জেলা শহরের রাঙামাটি সরকারি উচ্চ বিদ্যালয়, বিয়াম ল্যাবরেটরী স্কুল,কাঁঠালতলী সরকারি প্রাথমিক বিদ্যালয় এবং রাণী দয়াময়ী উচ্চ বিদ্যালয়ে বই বিতরন কার্যক্রমের উদ্বোধন করেন জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ।

রাঙামাটির ১০টি উপজেলার ৭০৩টি শিক্ষা প্রতিষ্ঠানে একই সাথে বই বিতরণ করা হয়।

জেলা শিক্ষা অফিস সুত্রে জানা যায় রাঙামাটিতে ১ম থেকে ৫ম শ্রেণী পর্যন্ত ৩লাখ ৬৮হাজার ৪৮৮ বই, প্রাক প্রাথমিকে ২৩  হাজার ৮৩২ বই বিতরণ করা হয়েছে। তবে রাঙামাটিতে ১ম শ্রেণীতে  ক্ষুদ্র নৃ গোষ্ঠীর চাকমা ভাষার বই আসলেও মারমা ত্রিপুরা ভাষার বই এখনো আসেনি।

রাঙামাটির ৭০টি প্রাথমিক বিদ্যালয়ে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী সমূহের শিশুদের মাতৃভাষায় পাঠদান করা হচ্ছে। এসব বিদ্যালয়ে প্রাক প্রাথমিক শাখায় চাকমা, মারমা এবং ত্রিপুরা ভাষা মিলে ১৪,৬২৬ টি বইয়ের চাহিদা থাকলেও একটি বইও আসেনি।  ১ম শ্রেণীতে চাকমা ভাষায় বইয়ের চাহিদা ১৮ হাজার১৪৭টি থাকলেও এসেছে  ১৬,৪৯৩টি বই,  মারমা ও ত্রিপুরা সম্প্রদায়ের ক্ষুদ্র নৃ গোষ্ঠীর শিশুদের জন্য কোন বই আসেনি।

দ্বিতীয় শ্রেণীতে চাকমা ভাষার বইয়ের চাহিদা (৮৮০৯) মোতাবেক এসেছে, কিন্তু মারমা, ত্রিপুরা শিক্ষার্থীদের বই আসেনি।

বই পেয়ে খুশি শিশু শিক্ষার্থীরা। তবে মাতৃভাষায় পাঠদান ২০১৬সন থেকে শুরু হলেও শিশু শিক্ষার্থীদের ঝড়ে যাওয়া রোধ হয়নি বলে জানিয়েছেন রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান।

রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, মাতৃভাষায় পাঠদান সত্বেও ঝড়ে পড়া রোধ কমেনি এজন্য শিক্ষার্থীদের পাশাপাশি অভিভাবকদের সচেতন হওয়ার জন্য  অনুরোধ জানান।

জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা খোরশেদ আলম বলেন, নতুন বছরে শিক্ষার্থীদের মাঝে নতুন বই বিতরণ করা হয়েছে, ক্ষুদ্র নৃ গোষ্ঠী সমূহের শিশুদের সব বই আসেনি, আসলে পর্যায়ক্রমে বিতরণ করা হবে।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions