বুধবার | ১২ ডিসেম্বর, ২০১৮
আরএইচস্টেপের প্রশিক্ষণের মাধ্যমে

রাজস্থলী ও কাপ্তাই উপজেলার শিক্ষার্থীরা প্রজনন স্বাস্থ্য সেবা বিষয়ে এখন সচেতন

প্রকাশঃ ২১ নভেম্বর, ২০১৮ ০৪:০৮:৩৫ | আপডেটঃ ১১ ডিসেম্বর, ২০১৮ ০৪:৩৯:৪৪  |  ৯৫
সিএইচটি টুডে ডট কম, কাপ্তাই (রাঙামাটি)। বাংলাদেশের নারী-পুরুষ, কিশোর-কিশোরী ও যুবাদের প্রজনন স্বাস্থ্য এবং শিশুদের সাধারণ স্বাস্থ্যসেবা প্রদানের মাধ্যমে প্রায় ৩৪বছর ধরে কাজ করে যাচ্ছে বেসরকারী সেচ্ছাসেবী সংস্থা রিপ্রোডাক্টিভ হেল্থ সার্ভিস ট্রেইনিং এন্ড এডুকেশন প্রোগ্রাম (আরএইচস্টেপ), আলোর ধারা- ইউবিআর ইয়ুথ সেন্টার। এটি বাংলাদেশের একমাত্র প্রতিষ্ঠান যারা বাংলাদেশের সরকারি হাসপাতালে ক্লিনিক স্থাপনের মধ্যদিয়ে ৩২টি কেন্দ্রের মাধ্যমে ২০জেলার অধিকার বঞ্চিত দরিদ্র জনগোষ্ঠীকে সেবা প্রদানের মাধ্যমে তাদের কার্যক্রম পরিচালনা করে আসছে।

অন্যান্য স্থানের পাবর্ত্য অঞ্চলেও রয়েছে তাঁদের কার্যক্রম। ২০১১ সাল থেকে এই সংস্থাটি রাঙামাটি পার্বত্য জেলার রাজস্থলী উপজেলায় যৌন ও প্রজনন স্বাস্থ্য সেবার মাধ্যমে কিশোর, কিশোরী, শিশু, যুবক, যুবতী ও যে কোন বয়সী পুরুষ ও মহিলাদের চিকিৎসা সেবা এবং যৌন ও প্রজনন স্বাস্থ্য সম্পর্কে স্কুল পড়ুয়া ছেলে মেয়েদের সচেতনতা বৃদ্ধি ও শিক্ষা প্রদান করে আসছে। পরবর্তীতে ২০১৬-২০১৯ সাল পর্যন্ত ২য় পর্যায়ে রাজস্থলী উপজেলার পাশাপাশি কাপ্তাই উপজেলাতেও উক্ত কার্যক্রম শুরু করে।

এদিকে, আরএইচস্টেপ এর এই যৌন প্রজনন স্বাস্থ্য শিক্ষা রাঙামাটি জেলার কাপ্তাই উপজেলা ও রাজস্থলী উপজেলার শিক্ষা প্রতিষ্ঠান গুলোতে দীর্ঘ ৮বছর যাবত প্রশিক্ষিত শিক্ষকদের মাধ্যমে পরিচালিত হয়ে আসছে। যার ফলে সংশ্লিষ্ট এলাকার শিক্ষার্থীরা প্রজনন স্বাস্থ্য বিষয়ে বর্তমানে সচেতন বলে মনে করছেন দুই উপজেলার শিক্ষকরা।

কাপ্তাইয়ের চন্দ্রঘোনাস্থ খ্রীষ্টায়ান মিশন হাসপাতাল সংলগ্ন বেসরকারি সেচ্ছাসেবী সংস্থা রিপ্রোডাক্টিভ হেল্থ সার্ভিস ট্রেইনিং এন্ড এডুকেশন প্রোগ্রাম (আরএইচস্টেপ), আলোর ধারা- ইউবিআর ইয়ুথ সেন্টার কাপ্তাই ও রাজস্থলী উপজেলা শাখার আয়োজনে বুধবার সকালেকলেজ ও মাধ্যমিক বিদ্যালয়ের অধ্যক্ষ, প্রধান শিক্ষক এবং সাংবাদিকদের নিয়ে আয়োজিত এ্যাডভোকেসি সভায় বক্তারা এমন কথা বলেন।

রাজস্থলী ও কাপ্তাই আরএইচস্টেপ, ইউবিআর-২ প্রকল্পের উপজেলা ব্যবস্থাপক কাজী মুশফিকুল ইসলামের সভাপতিত্বে উক্ত সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন, কাপ্তাই উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা নাদির আহমেদ চৌধুরী। যুব কর্মকর্তা এপ্পি চাকমার সঞ্চালনায় এসময় কর্ণফুলী সরকারি কলেজের অধ্যক্ষ এএইচএম বেলাল চৌধুরী, আরএইচস্টপ এর মনিটরিং কর্মকর্তা জয়নাল আবেদীন রাসেল, বাংগালহালিয়া কলেজের সহকারী অধ্যাপক রফিক মিয়া তালুকদার সহ কাপ্তাই ও রাজস্থলী উপজেলার বিভিন্ন কলেজ এবং মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষকগণ উপস্থিত ছিলেন।

স্বাস্থ্য |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions