বুধবার | ১২ ডিসেম্বর, ২০১৮
বান্দরবানে

ট্রাইকো কম্পোস্ট সার ও মাটির উওম স্বাস্থ্য ব্যবস্থাপনা বিষয়ক মাঠ দিবস অনুষ্ঠিত

প্রকাশঃ ১৯ নভেম্বর, ২০১৮ ১০:০১:২৬ | আপডেটঃ ১২ ডিসেম্বর, ২০১৮ ০৪:১৬:০৩  |  ১১৯
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে ট্রাইকো কম্পোস্ট সার ও মাটির উওম স্বাস্থ্য ব্যাবস্থাপনা প্রযুক্তি বিষয়ে মাঠ দিবস অনুষ্ঠিত হয়েছে। সোমবার সকালে বান্দরবানের কুহালং ইউনিয়নের পূর্ব চেমি ডলুপাড়ায় বান্দরবান কৃষি সম্প্রসারন অধিদপ্তরের আয়োজনে ন্যাশনাল এগ্রিকালচারাল টেকনোলজী প্রোগ্রাম-ফ্রেজ প্রজেক্ট এনটিপি-২ এর আওতায়  এই মাঠ দিবসটি অনুষ্ঠিত হয়।

বান্দরবান সদর উপজেলা কৃষি কর্মকর্তা মো: ওমর ফারুকের সভপতিত্বে মাঠ দিবসে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন বান্দরবান কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো:আলতাফ হোসেন। এসময় পূর্ব চেমি ডলুপাড়া ব্লকের উপ সহকারী কৃষি কর্মকর্তা খুরশিদা বেগম, সিআইজি সমিতির সভাপতি চাইউগ্য মারমাসহ বিভিন্ন পাড়ার কৃষকেরা উপস্থিত ছিলেন।

এসময় মাঠ দিবসে বক্তারা বলেন, ভাল সার ও মাটির উওম স্বাস্থ্য ব্যাবস্থাপনা প্রযুক্তি ব্যাবহার করে কৃষকেরা দিন রাত কাজ করে যাচ্ছে।  আর কৃষি সম্প্রসারন অধিদপ্তর কৃষকদের ভাল ফসল উৎপাদনের লক্ষ্যে নানা রকম প্রশিক্ষন প্রদান করে আসছে।

মাঠ দিবসে বান্দরবান কৃষি সম্প্রসারন অধিদপ্তরের উপ পরিচালক কৃষিবিদ মো: আলতাফ হোসেন কৃষকদের জানান জৈবিক পব্দতি অনুসারে সার তৈরী করে সে সার মাটিতে প্রয়োগ করলে মাটি তার থেকে দ্বিগুন পুষ্টি পায় আর তা থেকে মাটির উর্বরতা শক্তি বৃদ্ধি করে যা ফসল উৎপাদনের জন্য ব্যাপক কার্যকরি ।

অর্থনীতি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions