শনিবার | ২০ এপ্রিল, ২০২৪
বান্দরবানে

বৌদ্ধ ধর্মালম্বীদের দানোত্তম কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত

প্রকাশঃ ০৮ নভেম্বর, ২০১৮ ০৭:০৩:০৫ | আপডেটঃ ০৬ এপ্রিল, ২০২৪ ০৯:৪৯:৩৫  |  ৭৭৬
সিএইচটি টুডে ডট কম,  বান্দরবান। বান্দরবান সদরের সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে বৌদ্ধ ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব দানোত্তম কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হচ্ছে। বৃহস্পতিবার সকালে বান্দরবান জেলা সদরের রোয়াংছড়ি বাস স্টেশন সংলগ্ন বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের আয়োজনে এই কঠিন চীবর দানোৎসব শুরু হয়।

কঠিন চীবর দানোৎসব উপলক্ষে সকালে প্রথমেই জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন ও মঙ্গলসুত্র পাঠ এর মাধ্যমে পূজনীয় ভিক্ষুসংঘের পিন্ডাচরণ অনুষ্ঠান অনুষ্টিত হয়, এর পরপরই পঞ্চশীল প্রার্থনা,সদ্ধর্ম দেশনা,অষ্ট পরিষ্কারদান ,সংঘদান  ও ধর্মসভা অনুষ্টিত হয় ।

এসময় বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারের বিহারাধ্যক্ষ ভদন্ত উদয়ন জ্যোতি থের উপস্থিত বৌদ্ধ দায়ক-দায়িকা ও উপাসক উপাসিকাদের উদ্যোশে বিভিন্ন ধর্মীয় দেশনা প্রদান করেন। অনুষ্ঠানে বান্দরবান জেলা ও রাঙ্গামাটি-খাগড়াছড়িসহ বিভিন্ন উপজেলার বৌদ্ধ ধর্মালম্বীরা উপস্থিত থেকে পঞ্চশীল প্রার্থনায় অংশ নেয় এবং ভান্তেদের বিভিন্ন রকেমের ছোয়াইং( উৎকৃষ্ট খাবার )দান করে।

প্রবারণা পূর্নিমা পালনের পর থেকে বান্দরবানে মাসব্যাপী বিভিন্ন বৌদ্ধ বিহারে বিহারে এই কঠিন চীবর দানোৎসব অনুষ্ঠিত হচ্ছে, আর এই কঠিন চীবর দানোৎসব বৌদ্ধ ধর্মালম্বীদের জন্য একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ দিন।

সন্ধ্যায় বিশ্ব শান্তি কামনায় প্রদীপ প্রজ্জলন ও ধর্মীয় সাংস্কৃতিক পরিবেশনার মধ্য দিয়ে বান্দরবান সার্বজনীন কেন্দ্রীয় বৌদ্ধ বিহারে এই দানোত্তম কঠিন চীবর দানোৎসবের সমাপ্তি ঘটবে।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions