মঙ্গলবার | ২০ নভেম্বর, ২০১৮
বান্দরবানে

কাঁচা আম সংগ্রহোত্তর পরিচর্যা ও প্রক্রিয়াজাতকরণ বিষয়েক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত

প্রকাশঃ ০১ নভেম্বর, ২০১৮ ০৩:২০:১৬ | আপডেটঃ ২০ নভেম্বর, ২০১৮ ০৯:০৬:৩৪  |  ১১০
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বান্দরবানে কাঁচা আম সংগ্রহ,পরিচর্যা ও প্রক্রিয়াজাতকরণ বিষয়ক কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে।

বৃহস্পতিবার সকালে কৃষি মন্ত্রণালয়ের কাঁচা আম প্রক্রিয়াজাতকরণ ও সংরক্ষণ কর্মসূচীর অর্থায়নে পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগ(বিআরআই) গাজীপুরের আয়োজনে বান্দরবানের সরেজমিন গবেষণা বিভাগের অফিস কার্যালয়ে এই কৃষক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

প্রশিক্ষনে সরেজমিন গবেষণা বিভাগের  উর্ধতন  বৈজ্ঞানিক কর্মকর্তা  মোহাম্মদ শরফুদ্দিন ভুঁঞা’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পোস্টহারভেস্ট টেকনোলজি বিভাগ( বিআরআই) গাজীপুরের মূখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মো:মিয়ারুদ্দীন। এসময় আরো উপস্থিত ছিলেন উর্ধতন বৈজ্ঞানিক কর্মকর্তা ড.মো:গোলাম ফেরদৌস চৌধুরী,বান্দরবান কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো:আলতাফ হোসেনসহ বিভিন্ন এলাকার আম চাষীরা।
প্রশিক্ষণে পার্বত্য এলাকায় উৎপাদিত বিভিন্ন কাঁচা আমের পরিচর্যা ও প্রক্রিয়াজাতকরণ
নিয়ে কৃষকদের প্রশিক্ষণ দেয়া হয়। এসময় আয়োজকেরা জানান পার্বত্য এলাকায় প্রচুর আম উৎপাদিত হলে ও  সঠিক পরিচর্যা ও প্রক্রিয়াজাতকরণের অভাবে আমের গুনগত মান নষ্ট হয় । আর এই প্রশিক্ষন নিয়ে আমচাষীরা আগামীতে আরো ভালো আম উৎপাদন করতে পারবে।  

বৃহস্পতিবার থেকে শুরু হওয়া দুইদিন ব্যাপী এই প্রশিক্ষণে জেলার লামা,রুমা,রোয়াংছড়ি ও চিম্বুক পাহাড়ের ত্রিশজন আম চাষী অংশ নিচ্ছে ।

উন্নয়ন খবর |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions