মঙ্গলবার | ১৪ জুলাই, ২০২০
রাঙামাটিতে উদীচীর সুবর্ণ জয়ন্তী উৎসবের অনুষ্ঠানে বক্তারা

নিপীড়িত মানুষের গান গাইবার অঙ্গীকার নিয়ে যাত্রা শুরু করেছিল উদীচী

প্রকাশঃ ২৬ অক্টোবর, ২০১৮ ০৩:৩৭:৪৭ | আপডেটঃ ১৩ জুলাই, ২০২০ ১১:১২:০৮  |  ১৪০২
সিএইচটি টুডে ডট কম, রাঙামাটি। মুক্তির ব্রত নিয়ে হতাশা নৈরাজ্য আর পরাধীনতার বিরুদ্ধে যখন জেগে উঠেছে শৃঙ্খলিত মানুষ, সেই আন্দোলন মুখরিত ঊনসত্তুরে গন-অভ্যুথানের প্রাক পর্বে শ্বাসরুদ্ধকর সাংস্কৃতিক পরিমন্ডলে ১৯৬৮ সালের ২৯ অক্টোবর শিল্পীসংগ্রাী সত্যেন সেনের নেতৃতে প্রতিষ্ঠিত হয়েছিল উদীচী। শুক্রবার সন্ধ্যায় রাঙামাটি জেলা শিল্পকলা একডেমী মিলনায়তনে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সুবর্ণ জয়ন্তী উৎসবে বক্তারা এসব কথা বলেন।

বাংলাদেশ উদীচী শিল্পী গোষ্ঠী রাঙামাটি জেলা সংসদের সভাপতি অমলেন্দু হাওলাদার’র সভাপতিত্বে এবং সাধারণ সম্পাদক বিজয় ধরের সঞ্চালনায় অনুষ্ঠানে অতিথি হিসেবে ছিলেন, রাঙামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য ত্রিদীব কান্তি দাশ,প্রবীন সাংবাদিক সুনীল কািন্ত দে,সিপিবি রাঙামাটির সাধারন সম্পাদক অনুপম বড়–য়া শংকর, জেলা যুব ইউনিয়নের সভাপতি এম জিসান বখতেয়ার, রাণী দয়াময়ী উচ্চ বিদ্যায়ের প্রধান শিক্ষক রণতোষ মল্লিক।

উৎসবে বক্তারা  বলেন, অনুষ্ঠানে বক্তারা উদীচীকে একটি সাংস্কৃতিক গোষ্ঠী হিসেবে আখ্যায়িত না করে এর পরিধি ব্যাপক এবং এটি একটি পাঠশালা বলেও উল্লেখ করেন। বক্তারা আরো বলেন- উদীচী চিন্তা-চেতনায়-মননে অসাম্প্রদায়িক। তাই এ সংগঠনের মাধ্যমে উদীচী সারা বিশ্বে অসাম্প্রদায়িক চেতনা ছড়িয়ে দিতে চাই বলে বক্তারা জানান দেন।

বক্তারা বলেন,৫২র ভাষা আন্দেলনের মধ্য দিয়ে জাতি হিসেবে গড়ে ওঠার যে সাংস্কৃতকি বিনির্মান শুরু হয়েছিলো তারই পথ বেয়ে একটি শোষনমুক্ত, বৈষম্যহীন, সমাজতান্ত্রিক বাংলাদেশ গড়ার রাজনৈতিক-সাংস্কৃতকি সংগ্রামকে ত্বরান্বিত করার লক্ষ্যে সত্যেন-রনেশসহ বেশ কয়েকজন শিল্পীকর্মীর উদ্যেগে উদীচীর পথ চলা শুরু হয়।

শুক্রবার (২৬অক্টোবর) দিনব্যাপী রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমীতে এ উৎসব পালিত হয়। চিত্রাংকন প্রতিযোগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোচনা সভার মধ্যে দিয়ে এ উৎসব পালন করা হয়।

এছাড়া বক্তব্য রাখেন সংগঠনটির টিএন্ডটি সভাপতি আহবায়ক সুকুমার বড়ুয়া, তবলছড়ি শাখার সভাপতি সাগর পাল, কাপ্তাই উপজেলা শাখার সাধারণ সম্পাদক ঝুলন দত্ত।

এর আগে সকালে বিভিন্ন স্কুলের শিক্ষার্থীদের নিয়ে চিত্রাংকন প্রতিযোগিতা ও দেশাত্ববোধক গানের প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার সন্ধ্যায় আলোচনা শেষে প্রতিযোগিতায় বিজয়ীদের মাঝে পুরষ্কার বিতরণ করেন আগত অতিথিরা।
পুরষ্কার পরবর্তী উদীচীর শিল্পী গোষ্ঠীর জাতীয় সংগীত, দলীয় সংগীত এবং গেয়ে উপস্থিত অতিথি এবং দর্শক-শ্রোতাদের মনোমুগ্ধ করে তোলেন।

শিল্প সাহিত্য ও সংস্কৃতি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions