শনিবার | ১৭ নভেম্বর, ২০১৮

কাপ্তাই লেকে প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হলো দুর্গোৎসব

প্রকাশঃ ১৯ অক্টোবর, ২০১৮ ০৯:৪৩:২৯ | আপডেটঃ ১৭ নভেম্বর, ২০১৮ ১০:২২:৫৪  |  ১৮৮
সিএইচটি টুডে ডট কম,রাঙামাটি। ব্যাপক আনন্দ-উল্লাস, উৎসাহ আর উদ্দীপনার মধ্য দিয়ে দেশের সার্বিক মঙ্গল কামনায় আজ শুক্রবার (১৯ অক্টোবর) বিকেল ৩টা থেকে ৬টা পর্যন্ত রাঙামাটির কাপ্তাই লেকে  প্রতিমা বিসর্জনের মধ্যে দিয়ে শেষ হয়েছে দুর্গোৎসব ।

প্রতিমা বিসর্জন উপলক্ষে রাঙামাটি শহরের প্রতিটি মোড় ও এলাকা থেকে পুরো শহর পর্যন্ত হিন্দু ধর্মালম্বী মানুষের ঢল নেমেছে। পাশাপাশি অন্যন্যা  ধর্মালম্বীদের উপস্থিতিও ছিল লক্ষণীয়। সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দূর্গাপূজা।

প্রতিমা বিসর্জন উপলক্ষে দুপুর ৩টার আগে থেকেই শহরের প্রদক্ষিণের উদ্দেশে রাঙামাটি সদরের বিভিন্ন পূজাম-প থেকে ট্রাকে করে প্রতিমাসহ মানুষ যার যার মন্দিরের সামনে উপস্থিত হন। পরে সারা শহর প্রতিমাসহ ট্রাকে করে প্রদক্ষিণ শেষে কাপ্তাই লেকের বিভিন্ন ঘাটে প্রতিমা বিসর্জন দেওয়া হয়।

এর আগে সকালে মন্ডপে মন্ডপে শুরু হয় সিঁদুর খেলা। বিবাহিত নারীরা সিঁদুর নিয়ে একে অপরকে পরিয়ে দেয়। পাশাপাশি ছিলো বিভিন্ন বয়সী নারী-পুরুষের আবির খেলা।

সিঁদুর ও রঙে একে অন্যকে রাঙিয়ে এরপরই যেনো বেজে ওঠে বিষাদের সুর। এরপর প্রতিমা নিয়ে ট্রাকে করে ঢাকের তালের পাশাপাশি ‘দূর্গা মা-ই কি, জয়’ শ্লোগান দিতে দিতে কাপ্তাই হ্রদের বিভিন্ন ঘাটের দিকে এগিয়ে যান বিভিন্ন বয়সী মানুষ। তবে সুশৃঙ্খলভাবে প্রতিমা বিসর্জনের জন্য রাঙামাটি পূজা উদযাপন কমিটি পক্ষ থেকে নির্দেশনা দেওয়া হয়। আর সে অনুসারে প্রতিমা বিসর্জনের যাত্রা শুরু হয়।


প্রতিমা বিসর্জনের বিষয়ে বিভিন্ন মন্দিরের সভাপতি/সাধারণ সম্পাদকরা বলেন, সনাতন ধর্মাবলম্বীদের প্রচলিত বিশ্বাস অনুযায়ী শান্তি প্রতিষ্ঠার লক্ষ্যে প্রতি শরতে স্বর্গলোক কৈলাস ছেড়ে কন্যারূপে পৃথিবীতে আসেন। লক্ষ্মী, কার্তিক, সরস্বতী আর গণেশ এই চার সন্তানকে নিয়ে নির্দিষ্ট তিথি পর্যন্ত বাবার বাড়িতে অবস্থানের পর আবার ফিরে যান দেবালয়ে। দেবীর অবস্থানকালে এই পাঁচদিন পৃথিবীর ভক্তরা ‘দেবী মা’-এর বন্দনা করেন।

প্রতিমা বিসর্জনকে কেন্দ্র করে শহরের বিভিন্ন এলাকায় প্রশাসনের পক্ষথেকে কঠোর নিরাপত্তা বলয় গড়ে তোলা হয়েছে। পুলিশ ছাড়াও আনসার সদস্যরা দায়িত্ব পালন করছেন।



সবাই যাতে নির্বিঘ্নে প্রতিমা বিসর্জন দিতে পারে সেজন্য প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হয়েছে।

রাঙামাটি পূজা উদযাপন পরিষদের তথ্য মতে, এ বছর রাঙামাটিতে ৪০টি পূজা ম-পে দুর্গোৎসব অনুষ্ঠিত হয়।

রাঙামাটি |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions