মঙ্গলবার | ২০ নভেম্বর, ২০১৮

বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে শুরু হচ্ছে শারদীয় দুর্গোৎসব

প্রকাশঃ ১৪ অক্টোবর, ২০১৮ ০৪:৫৯:৪৮ | আপডেটঃ ২০ নভেম্বর, ২০১৮ ১০:১৮:৩২  |  ১৮১
সিএইচটি টুডে ডট কম, বান্দরবান। বর্ণাঢ্য আয়োজনে সারাদেশের মত বান্দরবানে শুরু হচ্ছে শারদীয় দুর্গোৎসব। সনাতনী সম্প্রদায়ের এই শারদীয় দুর্গোৎসব উপলক্ষে জেলার সর্বত্র বইছে আনন্দের বন্যা। সনাতনী সমাজের নারী পুরুষেরা  এখন পাড় করছে ব্যস্ত সময়।

এ বছর বান্দরবান জেলায় ২৭টি পূজা মন্ডপে অনুষ্ঠিত হতে যাচ্ছে শারদীয় দুর্গোৎসব। শেষ মুহূর্তে প্রতিমাগুলোকে রাঙাতে শিল্পীরা ছুটে যাচ্ছেন এক মন্ডপ থেকে অন্য মন্ডপে। বান্দরবানের প্রতিটি পূজা মন্ডপেই এখন শেষ সময়ের ব্যস্ততা; চলছে সাজানো-গোছানোর কাজ।

বান্দরবান কেন্দ্রীয় দূর্গাপূজা উদযাপন পরিষদের সভাপতি লক্ষীপদ দাস জানান, প্রতিবারের মত ব্যাপক আয়োজনে এবারে ও আমরা আমাদের বৃহত্তম এই দূর্গাপূজা উদযাপন করবো। ইতিমধ্যে আমরা আমাদের ব্যাপক প্রস্তুতি নিয়েছি,আশা করি বর্ণিল আয়োজনে আগামী ১৫ অক্টোবর হতে সপ্তাহব্যাপী এই দূর্র্গাপূজা বান্দরবানে জাঁকজমকভাবে উদযাপন করা হবে।

বান্দরবানের পুলিশ সুপার মোহাম্মদ জাকির হোসেন মজুমদার বলেন,আসন্ন দূর্গাপূজা সুন্দর ও সুষ্ঠভাবে উদযাপনের জন্য আমাদের সার্বিক প্রস্তুতি নেয়া হয়েছে। তিনি আরো বলেন, আমরা জেলার সকল উপজেলার দূর্গাপূজা কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদকের সাথে বসে মতবিনিময় সভা করেছি এবং সভার সিদ্ধান্ত অনুযায়ী আমরা পর্যাপ্ত নিরাপত্তা নিশ্চিত করেছি ।   

বান্দরবান শ্রী শ্রী কেন্দ্রীয় দূর্গাপূজা উদযাপন পরিষদের তথ্যে জানা যায়,আগামী ১৫ অক্টোবর  (সোমবার) ৬ষ্ঠী পূজার মধ্য দিয়ে শারদীয় দুর্গোৎসবের আনুষ্ঠানিকতা শুরু হবে,সন্ধ্যায় বান্দরবান রাজার মাঠে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি পূজার শুভ উদ্বোধন,মঙ্গল প্রদীপ প্রজ্জলন ও দেবীর মুখোন্মোচন করবেন।

আর এরপরই অনুষ্ঠানে দেবীস্তুতি পাঠ করবেন বাঙ্গালহালিয়া জোতিশ্বর বেদান্ত মঠ ও মিশনের অধ্যক্ষ শ্রীমৎ স্বামী অভেদানন্দ ব্রহ্মচারী মহারাজ। উদ্বোধনী অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে বান্দরবান রিজিয়নের ব্রিগেডিয়ার জেনারেল চৌধুরী মোহাম্মদ আজিজুল হক হাজারী,এনডিইউ,পিএসসি, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা,জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম,পুলিশ সুপার জাকির হোসেন মজুমদার,পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য মো:শফিকুর রহমান,কাজল কান্তি দাশ, পৌরসভার মেয়র মোহাম্মদ ইসলাম বেবী,সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান আব্দুল কুদ্দুছ,বান্দরবান শ্রী শ্রী সার্বজনীন কেন্দ্রীয় দুর্গা মন্দিরের সভাপতি নিখিল কান্তি দাশ। আর উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন শ্রী শ্রী সার্বজনীন কেন্দ্রীয় দুর্গোৎসব উদযাপন পরিষদের সভাপতি লক্ষীপদ দাস। উদ্বোধনী অনুষ্ঠানের পরপরই রাত আটটায় স্থানীয় ও অতিথি শিল্পীদের পরিবেশনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টান অনুষ্ঠিত হবে।


এর পরপরই আগামী ১৬ অক্টোবর মঙ্গলবার মহাসপ্তমী (সকাল ৯টায় শ্রী শ্রী দেবীর নব পত্রিকা প্রবেশ,স্থাপন ষষ্ঠ্যাদি কল্পারম্ভ ও পূজা প্রশস্তা), ১৭ অক্টোবর বুধবার মহাঅষ্টমী( সকাল ৯ টায়  শ্রী শ্রী  দেবীর মহাষ্টমী বিহিত পূজা প্রশস্তা,১২.৩১.৫৯ গতে সন্ধিপূজারম্ভ ,০১.১৯.৫৯ মধ্যে সন্ধিপূজা সমাপন), ১৮অক্টোবর বৃহস্পতিবার মহানবমী( সকাল ৯টায় শ্রী শ্রী দেবীর মহানবমী বিহিত পূজা প্রশস্তা) ও ১৯ অক্টোবর শুক্রবার দশমী( সকাল ৯টায় শ্রী শ্রী দেবীর দশমী বিহিত পূজা সমাপন,সকাল ১০টায় পুস্পাঞ্জলি এবং সকাল ১১ টায় বর্ণাঢ্য শোভাযাত্রা সহকারে শঙ্খ নদীতে প্রতিমা বিসর্জন) অনুষ্ঠিত হবে। এ বছর দেবীর আগমন  ঘটবে ঘোটকে চড়ে  এবং প্রত্যাগমন  হবে দোলায় চড়ে।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions