শুক্রবার | ২৯ মার্চ, ২০২৪

টানা বর্ষণে বান্দরবানে জনজীবন বিপর্যস্ত, পাহাড় ধসের আশংকা

প্রকাশঃ ১৩ অক্টোবর, ২০১৮ ০৬:২৯:২২ | আপডেটঃ ২৯ মার্চ, ২০২৪ ০৩:৩৪:১০  |  ৮৫৪
সিএইচটি টুডে ডট কম,বান্দরবান। ঘূর্ণিঝড় তিতলির প্রভাবে বান্দরবানে কয়েকদিন ধরে দুর্যোগর্পূণ আবহাওয়া বিরাজ করছে। গেল কয়েকদিনের টানা বর্ষনে জেলা সদর ছাড়া ও লামা,রুমা এবং নাইক্ষংছড়ি উপজেলার বিভিন্ন স্থানে পাহাড় ধসের সম্ভাবনা দেখা দিয়েছে। জেলা সদরের ইসলামপুর, কালাঘাটা, বালাঘাটা, হাফেজঘোনাসহ বিভিন্ন পাহাড়ের পাদদেশে অবস্থানরত বাসিন্দারা রয়েছে সবেচেয়ে বেশি ঝুঁকিতে ।

প্রশাসনের তথ্যমতে,কয়েকদিনের বৃষ্টিার কারণে বান্দরবানে পাহাড় ধস,নিম্মাঞ্চল প্লাবিত হওয়ায় আশংকায় বান্দরবানের দুর্যোগ মোকাবেলায় জেলা সদরে ১০টি ও পুরো জেলায় ৩২টি আশ্রয়কেন্দ্র খোলার ব্যবস্থা গ্রহণ করা  হয়েছে।

এদিকে বান্দরবান জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও জেলা ত্রাণ ও পূনবাসনের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা
মীকি মারমা জানান, প্রতিবছরই কয়েকদিন বৃষ্টি হলে বান্দরবানে পাহাড় ধস ও সড়ক যোগাযোগ ব্যাহত হয়,আর এতে ভোগান্তীতে পড়তে হয় স্থানীয় বাসিন্দাদের। তবে প্রশাসনের পক্ষ থেকে প্রতিবারের মত এবার ও মাইকিং করা হয়েছে এবং পর্যাপ্ত ব্যবস্থা গ্রহণ করা হয়েছে ।

প্রশাসনের তথ্যমতে বান্দরবান জেলার জেলা সদর ও সাত উপজেলার বিভিন্ন স্থানে ঝুঁকিপূর্ণভাবে বসবাস করছে ১৪ শত ৪৪ পরিবার, আর ২০১৭ সালে বৃষ্টিতে পাহাড় ধসে মারা যায় ১৩জন আর এবছর এ পর্যন্ত পাহাড় ধসেই মারা গেছে শিশুসহ ৭জন।

বান্দরবান |  আরও খবর
এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions