শুক্রবার | ১৯ এপ্রিল, ২০২৪

বাঙ্গালহালিয়া উচ্চ বিদ্যালয়ের নতুন ভবন স্থাপন নিয়ে ম্যানেজিং কমিটির পাল্টাপাল্টি অভিযোগ

প্রকাশঃ ০৯ অক্টোবর, ২০১৮ ১২:০৩:৪২ | আপডেটঃ ০৭ এপ্রিল, ২০২৪ ০৭:৫১:৪৯  |  ১২৮১
সিএইচটি টুডে ডট কম, রাজস্থলী (রাঙামাটি)। রাঙামাটি জেলার রাজস্থলী উপজেলার বাঙ্গালহালিয়া উচ্চ বিদ্যালয়ের নতুন ভবন নির্মানের জায়গা নিয়ে গত চার দিন ধরে চলছে পাল্টা-পাল্টি অভিযোগ। ম্যানেজিং কমিটির সিদ্ধান্তে ভবন নির্মানের স্বার্থে ১২টি মেহগনি গাছ কেটে প্রকাশ্যে নিলামের মাধ্যমে বিক্রয় করেছেন বলে বিদ্যালয় সুত্রে জানা গেছে। এই বিষয়টি নিয়ে এলাবাসির পক্ষ থেকে পুলক বড়ুয়া, আদুমং মারমা, নজরুল ইসলাম বাদী হয়ে উপজেলা নির্বাহী অফিসার বরাবরে একটি লিখিত অভিযোগ দাখিল করছেন।

অভিযোগে উল্লেখ করেছেন বিদ্যালয়ে রোপনকৃত গাছ সরকারি অনুমতি ছাড়া গোপনে বিক্রয় করে ফেলেছে এবং বাঙ্গালহালিয়া ঐতিয্যহবাহী একমাত্র খেলার মাঠ দখল করে নতুন ভবন নির্মান করার পরিকল্পনা করছেন। বিদ্যালয়ের প্রধান শিক্ষক আখ্যাইমং চৌধুরী বলেন, ১৯৭৩ সালে বিদ্যালয়টি স্থাপিত হয়। বিদ্যালয়ে ৩.৭১ একর  রয়েছে। বর্তমানে বিদ্যালয়টিতে ১,১৫৫ জন ছাত্র- ছাত্রী অধ্যায়নরত। কিন্তুু শ্রেণি কক্ষের  পর্যাপ্ত অভাব রয়েছে। ক্লাশে গাদা-গাধি করে বসতে হয়, যা বাস্তবে না দেখলে বিশ্বাস করা বড় দায়। দীর্ঘ দিনের আবেদনের প্রেক্ষিতে সরকার শিক্ষা অধিদপ্তরের মাধ্যমে একটি ৪তলা বিশিষ্ট ৪০ফুট প্রস্ত আর ১০০ফুট দৈর্ঘ্য একটি ভবন বরাদ্দ হয়েছে।

গত ৫ দিন আগে রাঙামাটি শিক্ষা প্রকৌশল বভাগের ইঞ্জিনিয়ার এসে বিদ্যালয়ের চার পাশ জায়গা মাপ-ঝোপ করে দেখেন কোন স্থানে এতো বড় জায়গা না পেয়ে বিদ্যালয়ে সদ্য সংস্কার করা শ্রেনী কক্ষের সামনের জায়গায় ভবনটি নির্মানের জন্য জায়গা পছন্দ করেছেন। জায়গার সয়েল টেস্টও করে নিয়ে গেছেন। উক্ত জায়গা ভবন নির্মান করতে গেলে ১২টি মেহগুনি গাছ কাটতে হয়, সেগুলি ম্যানেজিং কমিটির সিদ্বান্ত ক্রমে নিলামে ২৫ হাজার টাকা বিক্রয় করে দেয়। নিলামের টাকা গুলো বিদ্যালয়ের একাউন্টে জমা রাখা হয়েছে।

পুলক বড়ুয়া বলেন কোন প্রকার অনুমতি না নিয়ে কিভাবে সরকারি প্রতিষ্ঠানের গাছ কাটতে পাড়ে এবং বাঙ্গালহালিয়া এলাকার ক্রীড়া মোদিদের খেলার মতো একটি মাত্র মাঠ রয়েছে সেটির একটি অংশ দখল করে যদি ভবন নির্মান করা হয় তাহলে খেলোয়াড়রা বিনোদনের মন মানসিকতা হারিয়ে ফেলবে মনে করেন। এতে যুব সমাজ মাদকের দিকে ঝুকে পড়বে।

বাঙ্গালহালিয়া ইউপি চেয়ারম্যান ঞোমং মারমা বলেন, এক গোয়ামী করে কোন কাজ করলে তো সমস্যা সৃষ্টি তো হবেই। বিদ্যালয়ের সৌন্দর্য্যরে জন্য গাছ লাগানো হয়েছে, সেগুলে অনুমতি বিহীন ইচ্ছামত কেটে ফেলতে পারে না ভবন নির্মান হউক সেটি আমরা সকলে চাই, কিন্তু একটি বৃহত্তর স্বার্থ নষ্ট করে নয়। বিদ্যালয়ে পিছনে তো অনেক জায়গা রয়েছে সেখানে ভবন নির্মান করতে পারেন।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সাবেক উপজেলা চেয়ারম্যান থোয়াইসুইখই মারমা বলেন, বিদ্যালয়ের জায়গায় শিক্ষা প্রতিষ্ঠান নির্মান করার সিদ্ধান্ত পরিচালনা কমিটির এখতেয়ার। রাঙামাটি জেলা শিক্ষা বিভাগের প্রকৌশলীদের  বার বার তাগিদের ফলে ভবন টি নির্মানের জন্য কমিটির রেজুলেশনের মাধ্যমে বিদ্যালয়ের নিজস্ব খালী জায়গা ভবনের জন্য সিলেকশন করা হয়, সেখানকার গাছ গুলো নিলামের মাধ্যমে বিক্রয় করা হয়েছে। বিশেষ করে গাছ গুলোর পাতা ও গুটা পড়ে সদ্য সংস্কার করা শ্রেণি কক্ষের টিনের ব্যাপক ক্ষয়-ক্ষতির স্বীকার হতে হয় প্রতি বছর। আসলে যারা মাঠ নিয়ে কথা বলছেন তারা আসলে কি চাই বোঝতে পারছি না। বিদ্যালয়ের খালি জায়গায় বিদ্যালয়ের ভবন নির্মান হবে এতে তাদের অসুবিধা কোথায়।

উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মোঃ মোফাজ্জেল হোসেন বলেন গাছ কাটার বিষয়ে আমাকে কেউ কিছু অবহিত করেনি, আর বিদ্যালয়ে ভবন নির্মানের সিদ্ধান্ত ম্যানেজিং কমিটির এখতেয়ারে রয়েছে। তবে এলাকাবাসীর দেওয়া একটি লিখিত অভিযোগ তদন্তের জন্য উপজেলা নির্বাহী অফিসার আমাকে নির্দেশ দিয়ে একটি চিঠি দিয়েছেন। সেটি তদন্ত করে দেখা হবে বলে জানান।

রাজস্থলী উপজেলা নির্বাহী অফিসার মোঃ মুশফিকুর রহমান জানান, বাঙ্গালহালিয়া উচ্চ বিদ্যালয় নিয়ে আমার কাছে দুইটি লিখিত অভিযোগ আমার কাছে দাখিল করেছেন। সেটি তদন্তের জন্য উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ও রাইখালি রেঞ্জ অফিসারকে চিঠি পাঠানো হয়েছে।

বাঙ্গালহালিয়া স্টেশন কর্মকতা রেজাউল করিম জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তার নির্দেশ মোতাবেক বিদ্যালয়ের সদ্য কর্তিত গাছ গুলো মাপ-ঝোপ করা হয়েছে। সিজার লিস্ট নির্বাহী অফিসারে নিকট প্রেরন করা হবে।

এদিকে গত ৩ দিন ধরে বাঙ্গালহালিয়া এলাকা জুড়ে বাঙ্গালহালিয়া উচ্চ বিদ্যালয়ের মাঠ ও গাছ কাটার বিষয় নিয়ে যে বিরোধ সৃষ্টি হয়েছে সেটি দ্রুত সমাধান করা না গেলে এলাকায় একটি বড় ধরনের সংঘর্ষ সৃষ্টি হওয়ার সম্ভবনা রয়েছে বলে এলাবাসী আশংকা প্রকাশ করেছে।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions