রবিবার | ২১ অক্টোবর, ২০১৮
খাগড়াছড়িতে চার বাঙালী সংগঠনের

৮২ হাজার শরণার্থী পরিবারের তালিকা বাতিলের দাবিতে অবস্থান কর্মসূচি

প্রকাশঃ ০৯ অক্টোবর, ২০১৮ ০৪:২০:৪৪ | আপডেটঃ ২১ অক্টোবর, ২০১৮ ০১:০৪:৩৫  |  ২৫৯
সিএইচটি টুডে ডট কম, খাগড়াছড়ি। পার্বত্য চট্টগ্রামে বসবাসরত পুনর্বাসিত বাঙালীদের সম্মানজনক ভাবে পুনর্বাসন এবং ভারত প্রত্যাগত পাহাড়ী শরণার্থীদের পুনর্বাসনে লক্ষে প্রণয়নকৃত ভুয়া তালিকা বাতিলের দাবিতে খাগড়াছড়িতে অবস্থান কর্মসূচি পালন করেছে বাঙালী চার সংগঠন। মঙ্গলবার দুপুরে খাগড়াছড়ি শহরের শাপলা চত্বরে পার্বত্য অধিকার ফোরাম, নারী অধিকার ফোরাম, ছাত্র পরিষদ ও সোনা মিয়া টিলা ভূমি রক্ষা কমিটির ব্যানারে অবস্থান কর্মসূচি পালন করা হয়।

অবস্থান কর্মসূচিতে পার্বত্য অধিকার ফোরামের চেয়ারম্যান মাঈন উদ্দিন, পার্বত্য চট্টগ্রাম বাঙালী ছাত্র পরিষদের সাধারণ সম্পাদক মাসুম রানা এবং সোনা মিয়া টিলা ভূমি রক্ষা কমিটির সভাপতি আব্দুল মালেক বক্তব্য রাখেন।

বক্তারা বলেন, ২০ দফা প্যাকেজ চুক্তির আওতায় ১৯৯৭ সালে ভারত থেকে ১২,২২২ পাহাড়ী শরণার্থী পরিবার দেশে ফিরে আসে। প্যাকেজ চুক্তির আওতায় ২০০৮ সালে অধিকাংশ পরিবারকে পুনর্বাসনও করা হয়েছে। কিন্তু হঠাৎ করে ভারত প্রত্যাগত শরণার্থী পুনর্বাসন টাস্কফোর্সের ৯ম সভায় ১২,২২২ পরিবারের পরিবর্তে ৮২ হাজার পাহাড়ী পরিবারকে উদ্বাস্তু দেখিয়ে তাদের পুনর্বাসনের জন্য ষড়যন্ত্রমূলক ভুয়া তালিকা প্রণনয় করা হয়েছে। আগামী ১২ অক্টোবরের মধ্যে ষড়যন্ত্রমূলক তালিকা বাতিল করা না হলে ১৩ অক্টোবর টাস্কফোর্স অফিস ঘেরাও কর্মসূচি ঘোষণা করা হয়।

অবস্থান কর্মসূচি শেষে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রী বরাবরে ৫ দফা দাবি সংবলিত স্মারকলিপি প্রদান করা হয়।

এইমাত্র পাওয়া
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions