বৃহস্পতিবার | ১২ ডিসেম্বর, ২০১৯

‘কর ফাঁকি’র পাহাড়ে নজর পড়ুক সরকারের -প্রদীপ চৌধুরী

আজকের দৈনিক সমকাল পত্রিকায় একটি অনুসন্ধানী প্রতিবেদনের শিরোনাম ছিল ‘তৃতীয় শ্রেণীর কর্মচারীর প্রথম শ্রেণীর দুর্নীতি’। সংবাদটি পড়ে সমতলের যেকোন পাঠক আহাম্মক বনে গেলেও পাহাড়ের পাঠকদের কাছে এটি একটি মামুলি খবর। কারণ, তিন পার্বত্য জেলায় তৃতীয় শ্রেণীর কর্মচারীদের ক্ষেত্রে এমন দৃশ্য একেবারেই সাদামাটা। তবে অনেক সরকারী কর্মচারীর সন্তান-সন্ততি বা নিকটাত্মীয়ের সহযোগিতা পেয়েই বাড়ি-গাড়ির মালিক হবার নজির থাকতে পারে।

তিনিই নুরুল আলম চৌধুরী :মহসীন কাজী

মুক্তিযুদ্ধ শেষ। শেষ পড়ালেখাও। এবারের ভাবনা জীবিকা। প্রত্যাশা কিছু করা; কর্মের সন্ধান। সে কারণে অংশ নেন প্রথম বিসিএস পরীক্ষায়। কাঙ্খিত ফল পেলেন। এবার সরকারি চাকরিতে যাওয়ার পালা। তার আগে গেলেন নেতার (জাতির জনক) কাছে। জানালেন, বিসিএস পাসের কথা। খুশি হলেন নে

রাঙামাটিতে ম্যালেরিয়ায় আক্রান্ত ও মৃতের সংখ্যা কমে আসছে: মোঃ মোস্তফা কামাল

“ম্যালেরিয়ায় আর মৃত্যু নয়” - এই কাংখিত লক্ষ্যে এগুচ্ছে পার্বত্য জেলা রাঙামাটি সহ অপর দুই পার্বত্য জেলা খাগড়াছড়ি ও বান্দরবান জেলা। বাংলাদেশের ম্যালেরিয়া প্রবন ১৩টি জেলার মধ্যে অধিক ঝুকিপূর্ণ জেলা হিসেবে পরিচিত এই তিন পার্বত্য জেলার ২৬টি উপজেলার ম্যালেরিয়া রোগে আক্রান্ত এবং মৃত্যুর পরিসংখ্যান ক্রমন্বয়ে নিম্মমুখী হচ্ছে। ম্যালেরিয়া নিয়ন্ত্রনে এই সফলতা সকলের মাঝে আশার আলো প্রজ্বলিত করেছে।’

তরুন প্রজন্মের ভাবনায় এম. এন. লারমা- সতেজ চাকমা

মানবেন্দ্র নারায়ন লারমা । পাহাড়ের কোলে শ্বাশত সুন্দরের মাঝে জন্ম নেওয়া এক দ্রোহী নামের মূর্তমান প্রতীক এই ক্ষণজন্মা । তারঁ জন্ম ১৯৩৯ সালের আজকের এই দিনে (১৫ সেপ্টেম্বর)। আমি এবং আমার সমসাময়িক প্রজন্মের তরুণদের এম.এন লারমাকে দেখার সৌভাগ্য হয়নি। কিন্তু দেখার সৌভাগ্য হয়েছে এবং হচ্ছে তাঁর জীবনবোধের দাম্বিক ঘোষণার মধ্য দিয়ে পাহাড়ের প্রত্যেকটি ঘুমন্ত  মানুষের অন্তরে জাগিয়ে দেওয়া জুম্মজাতীয়তাবাদী চেতনায় সাম্যবাদী ও মানবিক আদর্শের সমাজ বিনিমার্ণের লক্ষ্যে  সংগ্রামরত সবুজ পাহাড়কে এবং প্রিয় বাংলাদেশকে।আমরা যারা এম. এন লারমাকে স্বচক্ষ্যে দেখিনি কিন্তু লারমাকে পাঠ করছি

পার্বত্য চট্টগ্রামের পুনর্গঠিত ভূমি কমিশন ও এর চ্যালেঞ্জসমূহ; চাকমা সার্কেল চীফ ব্যারিষ্টার দেবাশীষ রায়

সিএইচটি টুডে ডট কম ডেস্ক। পার্বত্য চট্টগ্রামের পুনর্গঠিত ভূমি কমিশন এর চ্যালেঞ্জসমূহ নিয়ে নিজ ফেইসবুক আইডিতে চাকমা সার্কেল ব্যারিষ্টার দেবাশীষ রায় নিজস্ব মতাসত ব্যক্ত করেছেন সেটি পাঠকদের জন্য হুবহু তুলে ধরা হলো।

মরণ ব্যাধি ক্যান্সার আর কিডনি’র সাথে যুদ্ধ করে বেছে আছি : মোস্তফা কামাল

১৭ এপ্রিল, ২০১৮, আজ প্রায় ১ মাস পড়ে ল্যাপটব সাথে নিয়ে বসলাম। ১২ মার্চ অসুস্থ্য হওয়ার পর থেকে আর  থেকে আর ল্যাপটবে হাত দেয়া হয়নি। মাঝে মধ্যে মোবাইল ফোনের  ছোট বার্তা, ফেইজ বুকের স্ট্যাটাস দিয়েই সময় পার করার সাথে সাথে নিজেকে কিছুটা হাল্কা করার চেষ্টা করেছি।

খাগড়াছড়ির আওয়ামীলীগের রাজনীতির বর্তমান ও সাবেক কর্মীদের জীবদ্দশা : প্রদীপ চৌধুরী

কালিন্দী রানী চাকমা; খাগড়াছড়ির আওয়ামীলীগ রাজনীতিতে সবচেয়ে বয়েসী নারী। বলা চলে খাগড়াছড়ির চাকমা সমাজে জাতীয় রাজনীতিতে তাঁর আগে কেউ মিছিলে শামিল হননি। এখন তাঁর অবস্থা কেমন, এটি অনেকের অজানা। রামগড়ের প্রয়াত সুলতান আহম্মেদ। আওয়ামীলীগের জাতীয় পরিষদের সদস্য ছিলেন। নিজের মূল্যবান জমিটুকু দলের জন্য দান করেছেন।

রাঙামাটিতে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় এবং মেডিকেল কলেজের প্রয়োজনীয়তা : ড.আলো রানী আইচ

অপার প্রাকৃতিক সৌন্দর্য্যরে লীলা ভুমি রাঙামাটি পার্বত্য চট্টগ্রাম। পাহাড়ের পাদদেশ ছুঁইয়ে ছুঁইয়ে খেলা করছে অসীম জলরাশি। এশিয়ার সর্ব বৃহৎ হ্রদ কাপ্তাই হ্রদ। এই পাহাড়ি জনপদে তের নৃ-গোষ্ঠীর বসবাস। তাদের ভিন্ন ভিন্ন ভাষা,ভিন্ন ভিন্ন সংস্কৃতি তাছাড়া রয়েছে স্থায়ী বাঙ্গালী জনগোষ্ঠি তাদের ভাষা বাংলা। সব মিলে পাহাড়ি জনপদে কয়েক লক্ষ মানুষের বসবাস। তাদের জীবিকা সন্ধানের প্রধান উপায় কৃষি ফলন, মাছ চাষ, ক্ষেত খামার ও পাহাড়ি কাপড় বিক্রি ইত্যাদি।

নুরুল আজিম রনির পাশে প্রকাশ চাকমা

সাম্প্রতিক বহুল আলোচিত-সমালোচিত চট্টগ্রাম মহানগর ছাত্রলীগের সাধারণ সম্পাদক নুরুল আজিম রনিকে নিয়ে রাঙামাটি জেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক প্রকাশ চাকমার ফেইসবুক ষ্ট্যাটাস।

পাহাড়ে সাংবাদিক ও সংবাদপত্র; প্রশ্নবিদ্ধ থেকে যাচ্ছে যোগ্যতা

৭০ দশক। ৮০ দশক এবং ৯০ দশকে যারা পাহাড়ে সাংবাদিকতা করেছেন তাদের প্রতি সব সময় অঘাত শ্রদ্ধা আমার। পাহাড়ে শান্তি প্রতিষ্ঠা ও উন্নয়নে তাদের ভুমিকা ছিল অপরিসীম। সম্প্রীতি রক্ষায়ও ছিলেন অগ্রণী ভুমিকায়। এখন তারা ভাল বক্তা। কিন্তু লেখনীতে তারা অধিকাংশ নিস্ক্রিয় হয়ে গেছেন। এর কারণ প্রযুক্তির সাথে তারা তাল মেলাতে পারেনি।

FIND US ON FACEBOOK
আর্কাইভ
সর্বসত্ত্ব সংরক্ষিত, ২০১৭-২০১৮।    Design & developed by: Ribeng IT Solutions